শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০১:৪৫ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

বগুড়া সদরে ৬শত প্রান্তিক কৃষকের মাঝে বিনা মূল্যে হাইব্রীজ ধান বীজ বিতরন

জিটিবি নিউজঃ করোনা ভাইরাস মোকাবেলায় গতকাল বুধবার বগুড়া সদরের কাজী নূরুল সরঃপ্রাঃ বিদ্যালয় মাঠে বায়ার ক্রপসায়েন্স এর ‘বেটার ফার্মস্-বেটার লাইভস্’ উদ্যোগে ৬শতাধিক প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে উচ্চ ফলন শীল হাইব্রীড ধান বীজ বিতরন করা হয়েছে।
এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বগুড়া সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ আব্দুল জব্বার।

বায়ারক্রপ সায়েন্স বগুড়া রিজিয়নাল ম্যানেজার কৃষিবিদ জুলফিকার হাবিব এর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন বায়ারক্রপ সায়েন্স এর সিনিয়র টেরিটরী অফিসার কৃষিবিদ গৌতম চন্দ্র দাস, উপজেলা উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জাহাঙ্গীর আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা এনামুল হক, নূরুল ইসলাম, রুহুল আমিন, শাহানা আফরোজ, অপূর্ব চন্দ্র রায়, ফিল্ড অফিসার মামুনুর রশিদ ও আব্দুল হালিম’সহ আদর্শ কৃষক ও গন্যমান্য ব্যক্তিবর্গ প্রমূখ।

উল্লেখ্য, সারাদেশে করোনা ভাইরাস মহামারি জনিত চ্যালেঞ্জ মোকাবেলায় প্রান্তিক কৃষকদের সহযোগিতায় বায়ার বিশ^ব্যাপী ‘বেটার ফার্মস্-বেটার লাইভস্’ নামে এক নতুন উদ্যোগ গ্রহণ করেছেন। উক্ত কার্যক্রম এর অধীনে বাংলাদেশে ১লাখ প্রান্তিক কৃষক এবং এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকায় ২০লক্ষ ক্ষুদ্র কৃষকদের মাঝে বিনামূল্যে ‘বেটার ফার্মস্-বেটার লাইভস্’ কেয়ার প্যাকেজ সরবরাহ করা হচ্ছে। স্থাণীয় কৃষকদের চাহিদা অনুযায়ী প্যাকেজ এর আওতায় উচ্চ ফলনশীল হাইব্রিড বীজ, বালাইনাশক, ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) ও করোনা নিরাপত্তা মূলক প্রশিক্ষণও দেয়া শুরু করা হয়েছে।

বগুড়া সদর কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ আব্দুল জব্বার বলেন, “খাদ্য নিরাপত্তায় এ দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ কিন্তু উদ্ভূত করোনা পরিস্থিতিতে কৃষি উৎপাদনে তাদের সক্ষমতা অনেকাংশেই হ্রাস পেয়েছে। চলাচল সীমিত হওয়া কারণে সঠিক সময়ে বিভিন্ন কৃষি উপকরণ বীজ ও বালাইনাশক সরবরাহ ও বাঁধাগ্রস্থ হচ্ছে।”

কৃষিবিদ আব্দুল জব্বার আরো বলেন, “এ অবস্থায় বায়ার এর ‘বেটার ফার্মস্-বেটার লাইভস্’ উদ্যোগটি ক্ষুদ্র কৃষকদের নিকট উচ্চ ফলনশীল বীজ সহজলভ্য করবে। বায়ার উদ্যোগে বিনামূল্যে এই বীজ বিতরণ কার্যক্রম একটি সময়োপযোগি পদক্ষেপ। এই উদ্যোগ করোনা ভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র কৃষকদের পাশে দাঁড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ফসলের ফলন বৃদ্ধি মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি জমিকে একটি টেকসই আয় এর উৎসে পরিনত করাই আমাদের দীর্ঘমেয়াদি লক্ষ্য।”

বায়ার ক্রপ সায়েন্স এর রিজিয়নাল ম্যানেজার কৃষিবিদ জুলফিকার হাবিব বলেন, এ কার্যক্রমের আওতায় বাংলাদেশের ৫১জেলা ২০০টি উপজেলা ১লক্ষ প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে উচ্চ ফলণশীল হাইব্রিড ধান বীজ ও সবজী বীজ বিতরণ শুরু করা হয়েছে। এই প্যাকেজ এর আওতায় প্রান্তিক কৃষকগণ বিনামূল্যে বায়ারের উচ্চ ফলনশীল হাইব্রিড ধান ও সবজী বীজ পাবেন। একই সাথে মানসম্মত ফসল উৎপাদনে বীজ থেকে ফসল কাটা পর্যন্ত বালাই ব্যবস্থাপনা ও উৎপাদিত পণ্যে এর সঠিক বাজার ব্যবস্থাপনায় কৃষকদের কে পরামর্শ প্রদান অব্যাহত থাকবে। এছাড়া আধুনিক প্রযুক্তি ব্যবহারে কৃষকদের দক্ষতা বাড়ানো জন্য প্রশিক্ষণ কর্মক্রম পরিচালিত হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com