বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৬:৩১ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

রংপুরের হাড়িভাঙা আম পাঠাতে বিশেষ ব্যবস্থা

জিটিবি নিউজঃ রংপুরের জনপ্রিয় হাড়িভাঙা আম বাজারে আসতে শুরু করেছে। বিরুপ আবহাওয়া, ঝড় ও বৃষ্টির মধ্যেও এ বছর আমের উৎপাদন ভালো হয়েছে। প্রতি বছর জুন মাসের তৃতীয় সপ্তাহে গাছ থেকে আঁশহীন এই আম পাড়া হয়। এবারে আনুষ্ঠানিকতা ছাড়াই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী গাছ থেকে আম পাড়া ও বাজারজাত শুরু হয়েছে। রংপুরের হাটবাজারে পাইকারি ও খুচরা দরে বিক্রি হচ্ছে এই হাড়িভাঙা আম।

এদিকে জেলা প্রশাসন ও কৃষি বিপণন অধিদপ্তরের সহায়তায় ডাক বিভাগের কৃষক বন্ধু ডাক সেবা এর মাধ্যমে অর্ধেক ভাড়ায় হাড়িভাঙার উৎপাদন এলাকা মিঠাপুকুরের চারটি স্পট থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আম পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। 

কৃষি বিপণন অধিদপ্তর ও বিআরটিসির মধ্যে সমঝোতা স্মারকের প্রেক্ষিতে বিআরটিসির ট্রাকের মাধ্যমে ওই চার স্পট থেকে ৫০% কম ভাড়ায় আম পাঠানো হবে। স্পটগুলো হচ্ছে ময়েনপুর ইউনিয়নের কদমতলাহাট এবং খোড়াগাছ ইউনিয়নের পদাগঞ্জ, তেকানী বাজার ও মাঠেরহাট। আগামী ১ জুলাই থেকে এই আম পাঠানো কার্যক্রম শুরু হবে ।

কৃষি বিপণন অধিদপ্তর রংপুরের উপপরিচালক আনোয়ারুল হক জানান, ইতোমধ্যে চাষিদের আম সংগ্রহসহ আধুনিক বিপণন কলা কৌশল বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আমচাষি, ব্যবসায়ী ও পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয়ের জন্য কৃষি বিপণন অধিদপ্তরের চারটি স্পটে চারজন ট্যাগ অফিসার নিযুক্ত করা হয়েছে। এছাড়া রংপুরের হাড়িভাঙা আম কোনোধরনের হয়রানি ছাড়িই নির্বিঘ্নে পরিবহনের জন্য উপজেলা প্রশাসন এবং কৃষি বিপণন অধিদপ্তরের ব্যবস্থাপনায় কৃষক বন্ধু ডাক সেবার বিআরটিসির ট্রাকে স্টিকার লাগানোর ব্যবস্থা করা হয়েছে ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের উপপরিচালক ড. সরোয়ারুল হক জানান, এ বছর রংপুর জেলায় তিন হাজার হেক্টরের বেশি জমিতে আমের ফলন হয়েছে। এর মধ্যে হাঁড়িভাঙার ফলন হয়েছে এক হাজার ৭৫০ হেক্টরে। আশা করা হচ্ছে প্রায় ৩০ হাজার মেট্রিকটন হাঁড়িভাঙা আমের উৎপাদন হবে। এখান থেকে প্রায় ১১৫ কোটি টাকার বিপণন হবার সম্ভাবনা রয়েছে। এমনকি পরিস্থিতি অনুকূলে থাকলে বিপণনের লক্ষমাত্রা ছাড়িয়ে যেতে পারে বলেও জানান তিনি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com