মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৪ পূর্বাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।
সংবাদ শিরোনামঃ
সেতাবগঞ্জ পৌরসভা পরিদর্শন করলেন জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর সচিব নবাবগঞ্জে ১০ বছরের শিশু কন্যার আত্মহত্যা নেত্রকোণায় ৯৬ জন সেচ্ছাসেবীদের মাঝে চেক বিতরণ অনুষ্ঠিত  গাইবান্ধার ৬ টি উপজেলাসহ পলাশবাড়ীতে নকল প্রসাধনীতে বাজার সয়লাব।। প্রতারিত হচ্ছে সাধারণ জনগণ  কাহালুতে কবি কাজী নজরুল ইসলাম গুণীজন সম্মাননা স্মারক পেলেন – সাংবাদিক  হারুনুর রশিদ  ধর্মপাশায় পবিত্র ঈদে মিলাদুন্নবী সাঃ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত  নিহত শাহাদাত হত্যাকাণ্ডের স্বীকার বাপ-দাদার পেশা আজও ধরে রেখেছেন ধামইরহাটের নর সুন্দররা   পিরোজপুরে জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত উখিয়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করলেন জেলা শিক্ষা অফিসার

সফল হলে প্রথমধাপে ১০ লাখ কিটের অনুমোদন চাইবে গণস্বাস্থ্য

অনলাইন ডেস্ক:

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত এন্টিবডি কিটের কার্যকারিতা যাচাই শেষে আজ ফল দেয়ার কথা রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)। তাদের ফল পাওয়ার পর এর চূড়ান্ত অনুমোদন দেবে ওষুধ প্রশাসন অধিদফতর। আজ কিট চূড়ান্ত অনুমোদন পেলে প্রথমধাপে ১০ লাখ এন্টিবডি কিটের অনুমোদন চাইবে গণস্বাস্থ্য কেন্দ্র।

আজ বুধবার (১৭ জুন) সকালে জাগো নিউজকে এ তথ্য জানিয়েছেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল এবং কোভিড-১৯ ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার।

তিনি বলেন, ‘বিষয়টাতো আমাদের হাতে না। এটা বিএসএমএমইউ আর ওধুষ প্রশাসনের হাতে। নিয়মটা হচ্ছে আজকে বিএসএমএমইউ রিপোর্ট জমা দেবে ওষুধ প্রশাসনের হাতে। দিয়েছে কি না, জানি না। দেয়ার পরে ওষুধ প্রশাসন একটা সিদ্ধান্ত নেবে। ওষুধ প্রশাসন যে সিদ্ধান্ত নেবে, তার ভিত্তিতেই আমাদের কাজ। যদি কিটের অনুমোদন না দেয়, তাহলে শোধরানোর একটা সুযোগ আমরা অবশ্যই পাবো। আর হ্যাঁ (অনুমোদন দিলে) হলে ওষুধ প্রশাসনের যে নীতিমালা আছে, সেটা অনুযায়ী আমাদেরকে এগিয়ে যেতে হবে। যদি আজকে অনুমোদন হয়, তাহলে আমরা প্রথমে ১০ লাখ কিটের অনুমোদন চাইবো।’

দীর্ঘ পরীক্ষা শেষে আজ দুপুর সাড়ে ১২টার দিকে গণস্বাস্থ্য কেন্দ্রের এন্টিবডি কিটের কার্যকারিতার ফল প্রকাশ করবে বিএসএমএমইউ। এন্টিবডি কিটের মাধ্যমে জানা যাবে, শরীরে করোনা প্রতিরোধী এন্টিবডি তৈরি হয়েছে কি না। ধারণা করা হচ্ছে, ইতোমধ্যে অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মৃদু উপসর্গ ছিল। পরীক্ষা না করায় তারা বুঝতে পারেননি যে, তারা আক্রান্ত হয়েছিলেন। আর একবার আক্রান্ত হলে তার শরীরে যে এন্টিবডি তৈরি হয়, এটা যতদিন থাকে ততদিন করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com