বুধবার, ২২ মে ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

চাঁদে যাওয়া যাবে মাত্র ৪ ঘণ্টায়

ব্রিটিশ এক বিজ্ঞানী নতুন একটি রকেট তৈরির দ্বারপ্রান্তে পৌঁছেছেন যাতে মাত্র চার ঘণ্টায় চাঁদে পৌছানো সম্ভব হতে পারে। ইএম ড্রাইভ নামের ইলেকটোম্যাগনেটিক প্রপালসন নামের রকেটটি প্রায় ১৫ বছর আগে তৈরি শুরু করেন ব্রিটিশ বিজ্ঞানী রজার শয়ার। কিন্তু শুরুতে তার এই আবিস্কার নিয়ে বিদ্রুপ করা হতো। তখন এটিকে বৈজ্ঞানিকভাবে অসম্ভব বলে মনে করা হতো।
তবে সম্প্রতি নাসা নিশ্চিত করেছে যে তাদের বিশ্বাস এটি সত্যিই কাজ করবে। চলতি সপ্তাহে জার্মানির ড্রেসডেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মহাকাশ ব্যবস্থার অধ্যাপক এবং চেয়ারম্যান মার্টিন তাজমারও একই মত দিয়েছেন।
রজারের প্রযুক্তিতে সৌর শক্তির মাধ্যমে বহু মাইক্রোওয়েভ তৈরি হয় এবং তার একটি বদ্ধ চেম্বারের মধ্যে সামনে ও পেছনে চলাচল করে। এর অর্থ হচ্ছে রকেটটির জন্য কোনো বাড়তি জ্বালানির দরকার নেই। এটি ধ্বংস না হলে স্বয়ংক্রিয়ভাবেই সচল থাকবে।
রজারের পদ্ধতি শেষ পর্যন্ত সফল হলে মাত্র ৭০ দিনে মঙ্গল গ্রহে এবং ১৮ মাসে প্লুটতে যাওয়া সম্ভব হবে। অধ্যাপক তাজমার বলছেন, তাদের পরীক্ষায় রজারের পদ্ধতিটি সফল ও বিফল কোনোটাই প্রমাণিত হয়নি। তবে এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আরো গবেষণা দরকার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335