শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৩০ অপরাহ্ন

করোনা ভাইরাসকে পরাজিত করতে এন্টিবডি আবিষ্কার ?

জিটিবি নিউজডেস্কঃ  গোটাব বিশ্ব আজ প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত। এই ভাইরাসের ছোবলে ইতোমধ্যে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে আমেরিকা ও ইউরোপের দেশ ইতালি, ব্রিটেন, স্পেন ও ফ্রান্স।  এগুলোসহ বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে একযোগে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে এই ভাইরাস। এতে  দিশেহারা হয়ে পড়ে গোটা দুনিয়া।

বিশ্বব্যাপী বিজ্ঞানীরা প্রাণপণ চেষ্টা করলেও এখনও পর্যন্ত এই ভাইরাসে কার্যকরী কোনও প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। তবে পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা উঠেপড়ে লেগেছেন একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরিতে।

অবশেষে আশার বাণী শুনিয়েছেন নেদারল্যান্ডসের বিজ্ঞানীরা। বলছেন, পরীক্ষাগারে তারা এমন একটি ‘অ্যান্টিবডি’ তৈরি করতে সক্ষম হয়েছেন যেটা করোনাভাইরাসকে পরাস্ত করতে সক্ষম। কোভিড-১৯ চিকিৎসা ও মহামারী বিস্তার রোধে এটা একটি যুগান্তকারী পদক্ষেপ।

নেচার কমিউনিকেশনস জার্নালে সোমবার প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, বিজ্ঞানীদের আবিষ্কৃত পরীক্ষামূলক এই অ্যান্টিবডি কোভিড-১৯ সম্পর্কিত রোগের চিকিৎসা এবং ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম হবে। ক্লিনিক্যাল ট্রায়ালগুলোতে এটা সত্যিই কাজ করছে কিনা সেটা নিশ্চিত হওয়া প্রয়োজন বলে জানিয়েছেন, অ্যান্টিবডি’র আবিষ্কারক দল নেদারল্যান্ডসের উট্রেচ্ট বিশ্ববিদ্যালয়ের বেরেন্ড-জান বোশ এবং সহকর্মীরা।

47D11 নামে পরিচিত এই অ্যান্টিবডি করোনাভাইরাসের স্পাইক প্রোটিনকে লক্ষ্য করে আক্রমণ করে এবং এর স্পাইকগুলোকে একটি মুকুট দিয়ে মুড়ে এটিকে নিষ্ক্রিয় করে দেয়। ফলে ভাইরাসটি নতুন কোষে প্রবেশ করার ক্ষমতা হারায়। উট্রেচ্টের পরীক্ষায়, এটি কোভিড -১৯ এর জন্য দায়ী ভাইরাসকে কেবল পরাস্তই করেনি বরং একই ধরনের স্পাইক প্রোটিন দিয়ে সজ্জিত করোনার কাজিন সার্স ভাইরাসকেও পরাস্ত করেছে

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335