শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

ইউনিসের ব্যাটিং দেখে কাঁদতে ইচ্ছা হতো হরভজনের

জিটিবি নিউজঃ ভারতের হয়ে তাঁর অর্জন ঈর্ষনীয়। টেস্টে দেশটিকে প্রথম হ্যাটট্রিকে্র স্বাদ এনে দিয়েছেন হরভজন সিং। ইডেনের সেই ঐতিহাসিক টেস্ট জয় তাঁকে ছাড়া সম্ভব হতো না। সেই হরভজন কিনা কোনো ব্যাটসম্যানের সামনে পড়লে শুধু কাঁদতে বাদ রাখতেন!

এমন গোপন কথা এতদিনে জানা গেল করোনাভাইরাস সংক্রমণের কারণে। সময় কাটাতে তারকারা সামাজিক যোগাযোগমাধ্যমকে আশ্রয় মেনেছেন। ইনস্টাগ্রাম, ফেসবুক, টুইটারের মাধ্যমে নিজেদের মধ্যে কথোপকথন চালাচ্ছেন। ভক্তদেরও অনেক কৌতূহল মেটাচ্ছেন। রোহিত শর্মার সঙ্গে ইনস্টাগ্রামের লাইভেই হরভজন জানালেন সেই পাঁচজন ব্যাটসম্যানের কথা, যাঁরা তাঁকে সবচেয়ে বেশি জ্বালিয়েছেন।

১৮ বছরের ক্যারিয়ারে কম ব্যাটসম্যানের দেখা পাননি। কুমার সাঙ্গাকারা, হাশিম আমলাদের মতো ঠান্ডা মাথার ব্যাটসম্যানদের মুখোমুখি হয়েছেন। খেলেছেন রিকি পন্টিং, এবি ডি ভিলিয়ার্সদের মতো আগ্রাসী ব্যাটসম্যানদেরও। কিন্তু ‘ভয়ংকর পাঁচ’-এ এঁদের কারও জায়গা হয়নি। সেখানে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের একজন করে ব্যাটসম্যান বেছে নিয়েছেন হরভজন। পাকিস্তান থেকে বেছে নিয়েছেন দুজনকে।

জ্যাক ক্যালিস
সবার আগে জ্যাক ক্যালিসের কথাই মনে পড়েছে হরভজনের। টেস্টে ১৩ হাজার ২৮৯ রান ও ওয়ানডে ১১ হাজার ৫৭৯ রান তোলা এই কিংবদন্তি বরাবরই ভালো করেছেন হরভজনের বিপক্ষে। ওয়ানডেতে কখনোই ক্যালিসকে আউট করতে না পারা হরভজন বলছেন, ‘টেস্টে ওর বিপক্ষে বল করা খুব কঠিন ছিল।’

ম্যাথু হেইডেন
হরভজন এর পরই টেস্টের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসের মালিকের নাম নিয়েছেন। বড় বড় পা ফেলে সামনে এগিয়ে গিয়ে বোলারদের ঝামেলায় ফেলে দিতেন। এমনকি স্পিনারদেরও। ঠিক জায়গায় বল ফেলতে অনেক ঝামেলা হতো স্পিনারদের।

ব্রায়ান লারা
স্পিনারদের যম যে হরভজনের তালিকায় থাকবেন, সেটা নিশ্চিত। আন্তর্জাতিক ক্রিকেটে দুজন খুব বেশি মুখোমুখি হননি। কিন্তু যে কয়বার সুযোগ মিলেছিল, সেটাই হরভজনের মনে দাগ ফেলতে লারার জন্য যথেষ্ট ছিল।

ইউনিস খান
হেইডেনের মতোই ভিন্ন ধরণের স্টান্স ছিল ইউনিসের। এবং হরভজনকে সব বেশি বিপাকে এই পাকিস্তানিই ফেলেছেন। রোহিত শর্মা ইউনিসের সুইপ করার কথা মনে করিয়ে দিতেই হরভজনের অকপট স্বীকারোক্তি, ‘ইউনিস খান আমাকে অনেক কষ্ট দিয়েছে। সব সময় সুইপ করত। কান্না চলে আসত প্রায়।’

ইনজামাম-উল-হক
পাকিস্তানের আরেক সাবেক অধিনায়কও হরভজনের তালিকায় স্থান পেয়েছেন, ‘ইনজামামকে আউট করাও কষ্ট ছিল। আরও অনেকেই হয়তো থাকবেন, তবে আমি এই পাঁচজনকেই বেছে নেব।’

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335