শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

নিখুঁতভাবে লক্ষ্যভেদ করল নৌবাহিনীর ২ ক্ষেপণাস্ত্র

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : বঙ্গোপসাগরে দুটি জাহাজ থেকে দুটি সারফেস টু সারফেস মিসাইল (ক্ষেপণাস্ত্র) নিক্ষেপ করে পরীক্ষা করেছে বাংলাদেশ নৌবাহিনী। এতে উভয় ক্ষেপণাস্ত্রই নিখুঁতভাবে লক্ষ্যভেদ করতে সক্ষম হয়েছে বলে জানা গেছে।

আজ বুধবার মহড়ার সময় প্রথমে নিক্ষেপ করা হয় বানৌজা দুর্জয়ের দূরপাল্লার সারফেস টু সারফেস ক্ষেপণাস্ত্র। এরপর নিক্ষেপ করা হয় বানৌজা দুর্দান্ত থেকে আরেকটি ক্ষেপণাস্ত্র। দুটি ক্ষেপণাস্ত্রই ১২ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম হয়।

নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া থেকে এ মিসাইলগুলো নিক্ষেপ করা হয়। এবারের মহড়ার মূল প্রতিপাদ্য- সমুদ্র এলাকায় দেশের সার্বভৌমত্ব সংরক্ষণ, সমুদ্র সম্পদের হেফাজত, সমুদ্রপথের নিরাপত্তা বিধানসহ চোরাচালান রোধ, জলদস্যুতা দমন, উপকূলীয় এলাকায় জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমুদ্র এলাকার প্রহরা নিশ্চিতকরণ।

মিসাইল উৎক্ষেপণ ছাড়াও মহড়ায় শোল্ডার লাঞ্চড স্যাম ফায়ারিং, অ্যান্টি এয়ার রেপিড ওপেন ফায়ার, আরডিসি ফায়ার, ডিবিএসএস/ নৌকমান্ডো মহড়া ও নৌযুদ্ধের কলাকৌশল অনুশীলন করা হয়।

‘এক্সারসাইজ সেফ গার্ড ২০১৯’ শীর্ষক এ মহড়ায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি ‘বানৌজা বঙ্গবন্ধু’ থেকে সমাপনী দিবসের মহড়া প্রত্যক্ষ করেন। এ সময় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এম নাজমুল হাসান ও বানৌজা বঙ্গবন্ধুর অধিনায়ক ক্যাপ্টেন কেইউএম আমানত উল্লাহ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335