শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন

তুরস্কের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : সম্প্রতি উত্তর সিরিয়ায় কুর্দিদের ওপর অভিযান চালায় তুর্কি বাহিনী। এই প্রেক্ষিতে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

তুরস্কের ওপর আরোপিত সেই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। বুধবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্রে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, তুরস্কের সামরিক বাহিনী  সিরিয়ার উত্তরাঞ্চলে অভিযান শুরু করার পর আঙ্কারার ওপর ওয়াশিংটন যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তা প্রত্যাহার করা হয়েছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে, তুরস্কের কয়েকজন মন্ত্রী ও পদস্থ কর্মকর্তার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং এ সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। ওয়াশিংটন বলছে, তুরস্ক উত্তর সিরিয়ায় হামলা বন্ধ করার সিদ্ধান্ত নেয়ার কারণে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।

গত ৯ অক্টোবর তুরস্কের সেনাবাহিনী র ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ও ‘তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের মূলোৎপাটনের’ অজুহাতে সিরিয়া সীমান্তে হামলা চালায়। অবশ্য ১৭ অক্টোবর থেকে পাঁচদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্কের এরদোয়ান সরকার। যুদ্ধবিরতির ওই সময়সীমা শেষ হওয়ার আগেই এ হামলা বন্ধের ব্যাপারে মঙ্গলবার তুর্কি ও রুশ প্রেসিডেন্টের মধ্যে একটি সমঝোতা হয়। ওই সমঝোতা অনুযায়ী, সিরিয়া-তুর্কি সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের ৩০ কিলোমিটার দূরে সরে যাওয়ার শর্তে আগ্রাসন বন্ধ রাখতে সম্মত হয় আঙ্কারা।

প্রসঙ্গত, উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়ার পর ওয়াশিংটনের সবুজ সংকেত নিয়ে তুরস্ক সিরিয়ায় হামলা চালিয়েছিল। তুর্কি বাহিনী গত তিন বছরে বহুবার সিরিয়ার সীমান্তে আগ্রাসন চালিয়েছে।

সূত্র : বিবিসি, পার্সটুডে

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335