সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

আফগান সংকট সমাধানে এগিয়ে আসছে চীন

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : সম্প্রতি আফগানিস্তানের তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনা ভেস্তে যায়। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার সংক্রান্ত ওই সংলাপ ভেঙে যাওয়ার পর এবার আফগান সংকট সমাধানে এগিয়ে এসেছে চীন। বছরের পর বছর ধরে চলা যুদ্ধ শেষ করার চেষ্টার অংশ হিসেবে আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠীগুলোর মধ্যে আলোচনার আয়োজন করছে চীন।

বুধবার এক টুইটারে এক পোস্টে তালেবানের মুখপাত্র সুহেল শাহীন এ তথ্য নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের সাথে সীমান্ত সংযুক্ত চীন শান্তির প্রচেষ্টাকে উৎসাহ দেয়ার চেষ্টা করছে। গত মাসে চীনের সরকারি কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য তালেবান প্রতিনিধিদল বেইজিং সফর করেছিল।

তালেবানের মুখপাত্র সুহেল শাহীন জানান, আন্তঃআফগান সংলাপে অংশ নেয়ার জন্য একটি প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানিয়েছে চীন। আন্তঃআফগান সংলাপটি আফগানিস্তানের যুদ্ধরত দলগুলোর মধ্যে সমঝোতাকে লক্ষ্য করে এবং বিদ্রোহীদের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যকার শান্তি আলোচনার সমান্তরালে চলছে।

প্রসঙ্গত, গত মাসে তালেবানের সাথে শান্তি আলোচনা বন্ধ করে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তালেবানের দেয়া নিরাপত্তার নিশ্চয়তার বিনিময়ে মার্কিন ও অন্য বিদেশী সেনাদের প্রত্যাহার করার জন্য একটি চুক্তির প্রক্রিয়া শুরু করার পরও তালেবান কাবুলে বোমা হামলা চালিয়েছিল, যার মধ্যে একজন মার্কিন সৈনিকসহ ১২ জন নিহত হয়েছিল।

সূত্র : রয়টার্স

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335