রবিবার, ২৯ মার্চ ২০২০, ০৯:৩০ পূর্বাহ্ন

নোটিশঃ
Welcome To Our Website...

নতুন নিয়ম চালু করতে যাচ্ছে ফেসবুক

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : যুক্তরাষ্ট্রে সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক কোনো বিজ্ঞাপন দিতে গেলে বিষয়টি যাচাইয়ের জন্য নতুুন নিয়ম চালু করছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। জানা গেছে, কেউ রাজনৈতিক বিজ্ঞাপন দিতে গেলে তা যাচাইয়ের জন্য পরিচয়পত্রসহ কিছু কাগজপত্র জমা রাখতে হবে।

সেই সঙ্গে সকল বিজ্ঞাপন সংরক্ষণ করা হবে। যেন কেউ চাইলেই সেটা দেখতে পারে। সেই সঙ্গে অভিবাসন, স্বাস্থ্য এবং পরিবেশ সংক্রান্ত বিষয়াদিও রাজনৈতিক হিসেবে বিবেচনা করা হবে।

ফেসবুক বলছে, স্বয়ংক্রীয় এবং মানুষের পর্যবেক্ষণের মাধ্যমে বিষয়টি যাচাইয়ের ব্যবস্থা থাকছে। ফেসবুক চেষ্টা করছে, যেন কোনোভাবেই অনাকাঙ্ক্ষিত কোনো কিছু ছড়িয়ে না পড়ে।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালেন বলেন, মার্কিন সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ফেসবুকের নীতির বাইরে গেলেই সে ধরনের আধেয় আটকে দেওয়া হবে।

ফেসবুকে রাজনৈতিক কোনো বিজ্ঞাপন দেওয়া হলে, এমনকি টুইটার ও গুগলে দিলেও তার রেকর্ড থাকছে। এমনকি যেসব ভিডিওতে রাজনৈতিক নেতাকে কথা বলতে দেখা যাবে, তবে তাতে অন্যের কণ্ঠ থাকবে, সেসবও আটকে দেওয়া হবে।

অ্যালেন আরো বলেন, ফেসবুকে যে চিত্র, ভিডিও এবং নিবন্ধগুলো অসত্য বলে মূল্যায়িত হবে; এখন এগুলো আরো স্পষ্টভাবে মিথ্যা হিসাবে চিহ্নিত করা হবে। কোনোভাবেই ত্রুটিপূর্ণ আধেয় ছড়িয়ে পড়তে দেওয়া যাবে না।

তিনি আরো বলেন, যেসব ব্যাপারে আমরা নিশ্চিত হতে পারবো না, নির্বাচনকে কেন্দ্র করে সেসব ছড়িয়ে পড়তে দেওয়া হবে না। আমরা নিশ্চিত যে, আমরা অতীতের চেয়ে অনেক বেশি প্রস্তুত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com