বৃহস্পতিবার, ০৯ Jul ২০২০, ০৮:৩৯ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

কম র‍্যামের মোবাইলের জন্যে হালকা অ্যাপ

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : দিন যত যাচ্ছে, মোবাইলের অ্যাপের সাইজও তত বাড়ছে। ফ্ল্যাগশিপ ফোনের জন্য এটা কোনো সমস্যাই নয়। তবে যেসব ফোনের র‌্যাম ১ কিংবা ২ গিগাবাইট, সেসবে বড় বড় এত অ্যাপকে জায়গা করে দিতে বেশ বেগ পেতে হয়। তাই ডেভেলপাররা নিজেদের জনপ্রিয় অ্যাপগুলোর হালকা সংস্করণ তৈরি করেছেন।

অ্যাপগুলোর হালকা সংস্করণ সাধারণত ‘লাইট ভার্সন’ নামেই বেশি পরিচিত। আমাদের দেশে এই লাইট অ্যাপগুলো বেশ জনপ্রিয়। কারণ এগুলো খুব অল্প পরিমাণ মোবাইল ডাটা ব্যবহার করে। অপেক্ষাকৃত দুর্বল স্পেসিফিকেশনের ফোনগুলোর জন্য গুগল নিজেদের অ্যানড্রয়েডের লাইট সংস্করণ ‘অ্যানড্রয়েড গো’ নিয়ে আসে। আর এটার জন্য তাদের প্রায় সব অ্যাপেরই একটি করে লাইট ভার্সন তৈরি করা হয়েছে। তা ছাড়া ফেসবুকও তাদের মেসেঞ্জার, ফেসবুক অ্যাপের লাইট সংস্করণ বেশ আগেই এনেছে। এসব লাইট অ্যাপের ফিচার মূল অ্যাপের তুলনায় কম। কিন্তু যাঁদের চলতে-ফিরতে এত ফিচারের প্রয়োজন হয় না কিংবা ব্যাটারি ও স্টোরেজ-স্বল্পতায় ভোগেন, তাঁদের জন্য লাইট অ্যাপগুলো খুবই কাজের।

অপেক্ষাকৃত দুর্বল স্পেসিফিকেশনের ফোনগুলোর জন্য এই লাইট সংস্করণ যেন আশীর্বাদ। এই অ্যাপগুলো আকারে মূল অ্যাপ থেকে বেশ ছোট হওয়ায় ফোনে জায়গাও লাগে কম। পাশাপাশি র‌্যামের ওপরও খুব কম চাপ ফেলে এই অ্যাপগুলো। লাইট সংস্করণ অ্যাপ ব্যবহার করলে ব্যাটারি খানিকটা বাড়তি সময় ব্যাকআপ দেয়, কারণ এই অ্যাপগুলোতে প্রচুর ফিচারের পরিবর্তে শুধু মূল ফিচারগুলো থাকে বলে এগুলো চালালে মূল অ্যাপের মতো বেশি ব্যাটারি খরচ হয় না। একই সঙ্গে ডাটা খরচের পরিমাণও এই অ্যাপগুলোতে অনেক কম। শুধু তাই নয়, দুর্বল ইন্টারনেট সংযোগেও এই অ্যাপগুলো দিব্যি কাজ করতে পারে। এমনই কিছু কাজের লাইট অ্যাপের খোঁজ দেওয়া হলো এখানে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com