শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ০৯:৫০ অপরাহ্ন

নোটিশঃ
Welcome To Our Website...

রোহিঙ্গারা আড়াই হাজার কোটি টাকার বনভূমি নষ্ট করেছে

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : রোহিঙ্গা জনগোষ্ঠী প্রায় আড়াই হাজার কোটি টাকার বনভূমি নষ্ট করেছে। এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বনের ক্ষয়ক্ষতি প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

আজ শুক্রবার কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন কমিটি সভাপতি সাবের হোসেন চৌধুরী। বৈঠকে কমিটি সদস্য পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে রোহিঙ্গাদের কারণে পরিবেশের ক্ষয়ক্ষতি নিয়ে আলোচনা হয়। আলোচনাকালে সংসদীয় কমিটির কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরা হয়। এ সময় জানানো হয়, রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত বনের পরিমাণ প্রায় আট হাজার একর। যার আর্থিক মূল্য দুই হাজার চারশ ২০ কোটি টাকা। যা নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি ক্ষয়ক্ষতি বন্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়।

আলোচনা শেষে রোহিঙ্গাদের কারণে পরিবেশ ও জীব-বৈচিত্র্যের কী পরিমাণ ক্ষতি হয়েছে, কতটুকু ক্ষতি পুনরুদ্ধার করা যায় এবং ক্ষতি প্রতিরোধে করণীয় নির্ধারণে বিশেষজ্ঞ কমিটি গঠনের সুপারিশ করা হয়। এছাড়া রোহিঙ্গাদের জন্য সাস্থ্যসম্মত পানি সরবরাহে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com