শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:২৯ পূর্বাহ্ন

বানারীপাড়ায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু’র অভিযোগ

সুজন মোল্লা,বানারীপাড়া বলিশাল থেকেঃ বানারীপাড়া উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক লাগোয়া সেই সমালোচিত সেবা সদন ক্লিনিকে ভুল চিকিৎসায় ৫ দিন বয়সী এক নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। সৃষ্টি থেকেই যে ক্লিনিকের বিরুদ্ধে আঙ্গুল তুলেছিল সাধারণ মানুষ। যেখানে একের পর এক দূর্ঘটনা ঘটেই চলছে সেই ক্লিনিক কি ভাবে চলছে এ নিয়েও জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। এবার ওই ক্লিনিকে ভুল চিকিৎসায় এক নবজাতকের মুত্যুর অভিযোগ করলেন তার পিতা সহ স্বজনরা। ১১ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে ওই নবজাতকের লাশ নিয়ে তার স্বজনরা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ ও থানার অফিসার ইনচার্জ মো. খলিলুর রহমানের কাছে গিয়ে ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন। এসময় তারা বিষয়টি তদন্ত করে ওই ক্লিনিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন। পরে নবজাতকের স্বজনরা সেবা সদন ক্লিনিকে গিয়ে বিক্ষোভ করেন। বানারীপাড়া বন্দর বাজারের জনতা ডেকোরেটরের মালিক জয়দেব রায় জানান তার স্ত্রী সরস্বতীর প্রসব বেদনা উঠলে গত রবিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.কবির হাসান’র সাথে মুঠোফোনে কথা বলেন।

ডা. কবির হাসান তার স্ত্রীকে সকালে সেবা সদন ক্লিনিকে ভর্তি করার পরামর্শ দেন বলে জানান জয়দেব। ভর্তি হবার কিছু সময় পরেই সেবা সদন ক্লিনিকে ডা. কবির হাসান সরস্বতীর সিজারিয়ান অপারেশন করেন। এখানে পশ্ন থেকে যায় তিনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হওয়া সত্যেও কেন ওই প্রসূতি মাকে পাশর্^বর্তী ক্লিনিকে নিয়ে সিজারিয়ান অপারেশন করালেন। ওই ক্লিনিকে সরস্বতীর ফুটফুটে একটি পুত্র সন্তান বিচিত্র এ ভূবনের আলোয় আসে। জানা গেছে চিকিৎসকের পরামর্শে সোমবার ক্লিনিকের কথিত নার্স রুমা আক্তার ওই নবজাতকের ডান পায়ে মেক্সাম-২৫০ নামের একটি এন্টিবায়োটিক ইনজেকশন পুশ করেন। অদক্ষ ওই নার্স  নির্ধারিত স্থানের পরিবর্তে নিচের দিকে ইনজেকশনটি পুশ করলে সেখানে শক্ত গোটার মতো হয়ে লালচে আকার ধারণ করে। তারপর থেকেই ওই নবজাতক শিশুটি অসুস্থ হয়ে পড়ে।

মঙ্গলবার ক্লিনিকের সামনের একটি ফার্মেসীতে ডা. গিয়াস উদ্দিন খানের শরণাপন্ন হলে তিনি ওই নবজাতকের চিকিৎসা করেন। কিন্তু তাতেও শারীরিক অবস্থার উন্নতি না হয়ে অবনতি ঘটলে নবজাতক শিশুটিকে বুধবার রাত সাড়ে ৩টায় বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করে। সেখানে পৃথিবীর নতুন অতিথি বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নবজাতক আলিঙ্গণ করে মৃত্যুকে। নবজাতকের পিতা জয়দেব রায় ও তার স্বজনদের অভিযোগ সঠিক স্থানে ইনজেকশন পুশ না করায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু হয়েছে। ওই ক্লিনিকের অভিযুক্ত কথিত নার্স রুমা আক্তার দাবী করেন তিনি সঠিক স্থানেই ইনজেকশন পুশ করেছিলেন। এ প্রসঙ্গে বানারীপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কবির হাসান জানান সিজারিয়ান অপারেশনের পরে নবজাতক শিশুটি সুস্থ ছিলো। কি কারণে তার মৃত্যু হয়েছে তিনি তা বলতে পারছেন না। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন না করে কেন অবৈধ ক্লিনিকে নিয়ে ওই প্রসূতির  সিজার করলেন এ প্রশ্নের সদুত্তর দিতে পারেননি তিনি।

বানারীপাড়ায় চাঁদা না পেয়ে বিআরডিবির সাবেক চেয়ারম্যানের

ওপর হামলার ঘটনায় ২৫ জনকে আসামী করে মামলা

 

মো. সুজন মোল্লা,বানারীপাড়া॥

বানারীপাড়ায় দাবীকৃত চাঁদার টাকা না পেয়ে বিএনপির ক্যাডারদের হামলায় বাইশারী ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য ও বিআরডিবির সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ’র প্রবীন নেতা হাবিবুর রহমানের ওপর হামলার ঘটনায় ২৫ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার রাতে আহত হাবিবুর রহমান বালীর ছেলে মো. কামাল হোসেন বালী বাদী হয়ে ৫ জনকে সুনির্দিষ্ট ও ১৫/২০জনকে অজ্ঞাতনামা আসামী করে বানারীপাড়া থানায় এ মামলা দায়ের করেন। সুনির্দিষ্ট ওই ৫ আসামী হলেন তাহের আলী হাওলাদার(৪০),রিপন বালী(৩২),মিলন বালী(৩৩),সাইদুর রহমান বালী(৪৫) ও উজ্জল বালী(২৫)। মামলা সূত্রে জানা গেছে, প্রবীন আওয়ামীলীগ নেতা হাবিবুর রহমানের কাছে আসামীরা ২লাখ টাকা চাঁদা দাবী করে। গত ৩ অক্টোবর বাইশারী ইউনিয়নের কচুয়া গ্রামের বাড়ির সামনের নিজ ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে হাবিবুর রহমানকে দাবী কৃত ওই চাঁদার টাকার জন্য আসামীরা ১ সপ্তাহের আল্টিমেটাম দেন। ১০ অক্টোবর রাতে হাবিবুর রহমান তার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে বাড়ি ফেরার পথে গরদ্দার গ্রামের কামাল মাষ্টারের বাড়ির সামনের রাস্তায় পৌঁছলে পূর্ব থেকে ওৎপেতে থাকা আসামীরা নির্ধারিত সময় চাঁদার টাকা না দেওয়ায় তাকে লোহার রড ও লাঠিসোটা দিয়ে  এলোপাথারি পিটিয়ে জখম করে। এ সময় হামলাকারীরা তার পকেটে থাকা  ৩ হাজার টাকা  ছিনিয়ে নেয়। এসময় তার ডাক চিৎকার শুনে স্থানীয়রা তাকে উদ্ধার করে বানারীপাড়া উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। কর্তব্যরত চিকিৎসক তার অবস্থা গুরুতর দেখে তাকে  বরিশাল শেবাচিম হাসপাতালে রেফার করেন।

বানারীপাড়ায় জাতীয় শ্রমিকলীগের ৪৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

বানারীপাড়া (বরিশাল) প্রতিনিধি

দেশ গড়ায় অংশ নিন নৌকা মার্কায় ভোট দিন শ্লোগানে বানারীপাড়া উপজেলা ও পৌর শ্রমিকলীগের উদ্যোগে জাতীয় শ্রমিকলীগের ৪৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। ১২ অক্টোবর সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে দিবসটির সূচনা করেন আন্দোলন, সংগ্রাম ও সফলতার সংগঠনের নেতৃবৃন্দরা। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ৭১’র বীর সেনানী গোলাম সালেহ মঞ্জু মোল্লা, পৌর আওয়ামী লীগের সভাপতি সুব্রত লাল কুন্ডু, মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন, আাওয়ামী লীগ নেতা জাকির হোসেন, উপজেলা শ্রমিকলীগের সভাপতি শাহজাহান হাওলাদার,সম্পাদক সুলতান হোসেন মীর, পৌর কমিটির সভাপতি আবুল কালাম, সম্পাদক আনোয়ার হোসেন, শ্রমিকলীগ নেতা ফিরোজ হোসেন, হারুন-অর রশিদ, খলিলুর রহমান, রফিক হোসেন, ফজলুল হক সরদার, শাহিন সরদার, মোতালেব হোসেন, ফারুক হোনের, রেজওয়ান আকন, শামসুল হক ও বাচ্চু মিয়া ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সুলতান হোসেন সিকদার প্রমূখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335