শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স ইউক্রেনে পাঠাবে তেহরান

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : সম্প্রতি ইরানের সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। এই বিমানটি ব্ল্যাক বক্সগুলো ইউক্রেনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তেহরান। ইরানের তাসনিম বার্তা সংস্থার বরাতে এ তথ্য জানা গেছে।

ইরানের বেসামরিক বিমান সংস্থার প্রধান হাসান রেজাইফার বলেন, ইউক্রেনের কর্তৃপক্ষের অনুরোধে বিধ্বস্ত হওয়া বিমানটির ব্ল্যাক বক্সগুলো ইরানে বিশ্লেষণ করা হবে না। এর পরিবর্তে সেগুলো বিশ্লেষণ ও খোলার জন্য ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে। এই প্রচেষ্টা ব্যর্থ হলে তখন ব্ল্যাক্স বক্সগুলো ফ্রান্সে পাঠানো হবে।

তিনি বলেছেন, ব্ল্যাক বক্স ও ভয়েস রেকর্ডারের তথ্য পরীক্ষার জন্য ফ্রান্স, কানাডা ও যুক্তরাষ্ট্র থেকে বিশেষজ্ঞদের আসার বিষয়েও প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত. গত ৮ জানুয়ারি ইরানের কুদস ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানি মার্কিন হামলায় নিহত হন। এই হামলার বদলা নিতে ইরাকের মার্কিন বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। একইদিন তেহরান থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে ১৭৬ আরোহীসহ ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত হয়। প্রথমে অস্বীকার করলেও পরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বিমানটি ভূপাতিত করার কথা স্বীকার করে ইরানের ইসলাবি বিপ্লবী বাহিনী আইআরজিসি। গত ১৫ জানুয়ারি বিধ্বস্ত হওয়া বিমানটির ব্লাক বক্স চেয়ে পাঠায় ইউক্রেন।

সূত্র : আল-জাজিরা

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335