শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:০২ অপরাহ্ন

মানুষের চেয়েও বড় ডাক্তার গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : ম্যামোগ্রামের (স্বল্পশক্তির  এক্স-রে) ছবি বিশ্লেষণ করে চিকিৎসকদের চেয়েও সফলভাবে স্তন ক্যান্সার শনাক্ত করতে পারে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি। প্রাথমিক অবস্থায় কোনো লক্ষণ দেখা যায় না বলে বর্তমানে প্রায় ২০ শতাংশ ক্ষেত্রেই স্তন ক্যান্সার শনাক্ত করা সম্ভব হয় না। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিটি কাজে লাগিয়ে এ হার কমিয়ে আনা গেছে মাত্র ৯.৪ শতাংশে।

‘নেচার’ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। স্তন ক্যান্সার শনাক্তে গত বছরের শেষ নাগাদ এআই  প্রযুক্তির নতুন পদ্ধতি তৈরি করে গুগল। এ জন্য ইমপেরিয়াল কলেজ লন্ডনের গবেষকদের সঙ্গে নিয়ে প্রায় ২৯ হাজার নারীর স্তন ক্যান্সারের লক্ষণ ও ছবির সমন্বয়ে বিশেষ ধরনের অ্যালগরিদমও তৈরি করে গুগল হেলথ। আর এই অ্যালগরিদমের সাহায্যেই যেকোনো নারীর ম্যামোগ্রামের প্লেট পর্যালোচনা করে দ্রুত স্তন ক্যান্সার শনাক্ত করতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি।

শুধু তা-ই নয়, রোগীর শরীরে ক্যান্সারের পর্যায় সম্পর্কেও সঠিক ধারণা দিতে পারে। ফলে মাত্র এক বছরের মধ্যেই চিকিৎসকদের চেয়েও নির্ভুলভাবে অ্যাডভান্সড স্টেজের স্তন ক্যান্সার শনাক্তে সফল হয়েছে এই প্রযুক্তি।

সূত্র : দ্য ভার্জ, বিবিসি

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335