বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:২১ অপরাহ্ন

শরীর ঠিক রাখতে খেজুরের উপকারিতা

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। তাদের জন্য খেজুরে রয়েছে সমাধান। খেজুর একটি সুস্বাদু ফল। এছাড়া খেজুরে রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ। ভিটামিনের চাহিদা পুরণের পাশাপাশি খেজুরের নানা উপকারিতা রয়েছে।

প্রতিদিন তিনটি খেজুর খাওয়ার বিভিন্ন উপকারিতার কথা তুলে ধরেছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

উচ্চ রক্তচাপ কমাতে

খেঁজুরের মধ্যে রয়েছে কম পরিমাণ সোডিয়াম। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খেজুর উপকারী।

মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে

খেজুরের মধ্যে থাকে উচ্চ পরিমাণ পটাশিয়াম যা মস্তিষ্কের স্নায়বিক কার্যক্রম ভালো রাখে। পাশাপাশি উচ্চ পরিমাণ পটাশিয়াম স্ট্রোকের আশঙ্কা প্রতিরোধ করে। এ ছাড়া খেজুরের মধ্যে রয়েছে ফসফরাস। এটি মস্তিষ্কের জন্য ভালো।

হৃৎপিণ্ড ভালো রাখে

নিয়মিত খেজুর খেলে হার্টের সমস্যা কমে। এর জন্য মানতে হবে একটি নিয়ম। এক গ্লাস পানির মধ্যে বিচি ফেলে কয়েকটি খেজুর রাখতে হবে। পরদিন সকালে খেজুরসহ এই পানি ব্ল্যান্ড করতে হবে। দিনে কয়েকবার এই পানি পান হার্ট অ্যাটাক প্রতিরোধে কাজ করে।

আয়রন

১০০ গ্রাম খেজুরে ০.০৯ গ্রাম আয়রন থাকে, যা শরীরের প্রতিদিনের আয়রনের চাহিদার ১১ ভাগ পূরণ করে। তাই যারা রক্তস্বল্পতায় ভুগছেন, তাদের খাদ্যতালিকায় খেজুর রাখা প্রয়োজন।

চোখের উপকারিতা

খেজুরের মধ্যে রয়েছে জিক্সাথিন ও লিউটেইন। এই উপাদানগুলো চোখের ম্যাকুলার ও রেটিনার ভালো রাখে। তাই দৃষ্টিশক্তি ঠিক রাখতে প্রতিদিন খেজুর খাওয়া যেতে পারে।

কোষ্ঠকাঠিন্য

অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। তাদের জন্য খেজুরে রয়েছে সমাধান। ঘুমানোর আগে কিছু খেজুর খেয়ে এক গ্লাস পানি পান করুন। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই কমবে।

ওজনের ভারসাম্য

খেজুরে রয়েছে প্রচুর শর্করা। এটি খেলে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার ইচ্ছাও পূরণ হয়। তবে সুবিধা হলো এতে ওজন বাড়ে না।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335