শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

শরীর গঠনে সঠিক সরঞ্জাম বাছাই

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : মাংসপেশি গঠনের জন্য প্রয়োজন কঠোর অনুশীলন। তবে শুধু অনুশীলনে কাঙ্ক্ষিত ফল পাওয়া সম্ভব নয়। আকর্ষণীয় শারীরিক গঠনের জন্য অনুশীলনের পাশাপাশি আরো কিছু বিষয় খেয়াল রাখা দরকার। যেমন সঠিক প্রশিক্ষক নির্বাচন জরুরি, তেমনি প্রয়োজন উপযুক্ত সরঞ্জাম নির্বাচন করা। পুষ্টিকর খাবারের দিকেও মনোযোগী হওয়া প্রয়োজন। আরো একটি বিষয় মনে রাখা খুবই দরকার, তা হলো ওয়ার্ম আপ। অনেকে ওয়ার্ম আপ না করে সরাসরি কঠোর অনুশীলনে মনোযোগী হতে চান। এতে ক্ষতির আশঙ্কা থাকে।

প্রতিদিন অনুশীলন নয়
শুধু অনুশীলনে যে মাংসপেশির গঠন হয় তা কিন্তু নয়। স্বাভাবিক গঠনের জন্য বিশ্রামেরও প্রয়োজন রয়েছে। আর তাই প্রতিদিন অনুশীলন নয়, মাংসপেশির গঠনের জন্য বিশ্রামও দরকার।

ভারোত্তোলক
মাংসপেশির গঠনের সবচেয়ে সেরা উপায় ভালোত্তোলন করা। এটা যেমন আপনার শক্তি বাড়ায় তেমনি মাংসপেশির আকার বৃদ্ধিতে সহায়তা করে। তবে মনে রাখতে হবে, অনুশীলনে সব সময় একই পরিমাণ ওজন তুললে সর্বোত্তম ফল পাওয়া যাবে না। ধীরে ধীরে ওজন বাড়াতে হবে।

সঠিক সরঞ্জাম ব্যবহার
অনুশীলনে কী ধরনের সরঞ্জাম ব্যবহার করতে হবে এটা নির্ভর করবে আপনার লক্ষ্যের ওপর। লক্ষ্য নির্ধারণ করে সরঞ্জাম নির্বাচন করতে হবে। ভুল সরঞ্জাম নির্বাচনে কাঙ্ক্ষিত ফল না-ও পাওয়া যেতে পারে।

অধিক খাবার গ্রহণ
মাংসপেশি গঠনের জন্য শুধু অনুশীলন করলেই চলবে না। অনুশীলন যেমন প্রয়োজন তেমনি খাবারের দিকে মনোযোগী হতে হবে। স্বাভাবিক সময়ের তুলনায় খেতে হবে বেশি খাবার এবং তা হতে হবে পুষ্টিসমৃদ্ধ। তাহলেই অনুশীলনে কাঙ্ক্ষিত ফল পাওয়া যাবে।

সঠিক প্রশিক্ষক নির্বাচন
মাংসপেশি গঠনের জন্য সঠিক প্রশিক্ষক নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচনের আগে প্রশিক্ষকের ব্যক্তিত্ব, শারীরিক গঠন, গ্রহণযোগ্যতার বিষয়টি দেখা উচিত।

ওয়ার্ম আপ
মাংসপেশি গঠনের জন্য মূল অনুশীলনে যাওয়ার আগে অবশ্যই ওয়ার্ম আপ করা প্রয়োজন। কঠোর অনুশীলনের আগে ওয়ার্ম আপ করে আপনার শরীরকে প্রস্তুত করে নেওয়াটা জরুরি। ওয়ার্ম আপ না করে সরাসরি কঠোর অনুশীলন শুরু করলে ক্ষতির মুখোমুখি হওয়ার শঙ্কা থেকে যায়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335