বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:৪১ পূর্বাহ্ন

মুসলিমবান্ধব পর্যটন বিকাশে বাংলাদেশ অনুকূল

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : বাংলাদেশের মুসলিমবান্ধব পর্যটন বিকাশে অনুকূল পরিবেশ আছে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। তিনি বলেছেন, ‘আমাদের সারা দেশে নান্দনিক স্থাপত্যের মসজিদ, ইসলামিক প্রত্নতত্ত্ব স্থান, মাজার এবং বিভিন্ন ইসলামিক স্মারক ছড়িয়ে-ছিটিয়ে আছে। এসব নিদর্শন বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরে মুসলিমবান্ধব পর্যটনের অন্যতম জনপ্রিয় গন্তব্য হবে বাংলাদেশ।’

গতকাল মঙ্গলবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) অঙ্গ সংস্থা স্ট্যাটিস্টিক্যাল, ইকোনমিক অ্যান্ড সোশ্যাল রিসার্চ ট্রেনিং সেন্টার ফর ইসলামিক কান্ট্রিজ আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, বর্তমান বিশ্বে মুসলিমবান্ধব পর্যটন অন্যতম দ্রুত বর্ধনশীল একটি পর্যটন পণ্য। শুধু মুসলিম দেশেই নয়; অস্ট্রেলিয়া, তাইওয়ান, কোরিয়া, জাপান এবং নিউজিল্যান্ডের মতো নন-মুসলিম দেশগুলোও এই পর্যটনের গুরুত্ব অনুধাবন করে মুসলিমবান্ধব পর্যটন পণ্য এবং সেবার ওপর গুরুত্বারোপ করেছে। সারা বিশ্বের মুসলিম পর্যটকদের আকর্ষণ করার জন্য মুসলিমবান্ধব পর্যটনের বিকাশে তারা কাজ করছে।

তিনি বলেন, ‘আমাদের আছে সমৃদ্ধ ইতিহাস ও সংস্কৃতি। তার সবই মুসলিমবান্ধব পর্যটন বিকাশে অনুকূল ভূমিকা রাখবে। আমি আশা করব আমাদের বেসরকারি উদ্যোক্তারা পর্যটনের এই নতুন ধারণা বিকাশে কাজ করবেন।’

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বলেন, ‘পর্যটন শুধু একটি দেশের অর্থনৈতিক সমৃদ্ধিই নিশ্চিত করে না, তা একই সঙ্গে বিভিন্ন দেশের মধ্যে সাংস্কৃতিক বন্ধন তৈরি করে। একটি দেশের ইতিহাস ও সংস্কৃতিকে জানার সুযোগ করে দেয়। আমাদের সমৃদ্ধ ইতিহাস ও সংস্কৃতি নিয়ে আমরা সকল পর্যটককে স্বাগত জানাতে প্রস্তুত।’

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন স্ট্যাটিস্টিক্যাল, ইকোনমিক অ্যান্ড সোশ্যাল রিসার্চ ট্রেনিং সেন্টার ফর ইসলামিক কান্ট্রিজের মহাপরিচালক নেবিল দাবুর ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ভুবন চন্দ্র বিশ্বাস।

ট্যুরিজম অ্যাওয়ার্ড পেল দেশের তিন প্রতিষ্ঠান : পর্যটন বিকাশে অবদান রাখায় ইসলামিক অর্গানাইজেশন অব কো-অপারেশনের অঙ্গ সংস্থা সেসরিক ট্যুরিজম অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশের তিনটি ট্যুর অপারেটর প্রতিষ্ঠান। অ্যাওয়ার্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে ট্যুরিজম উইন্ডো, অ্যানেক্স ট্রাভেল অ্যান্ড কনসাল্টিং গ্রুপ ও জার্নি প্লাস। পুরস্কার হিসেবে নগদ অর্থ ও সনদপত্র প্রদান করা হয়।

গতকাল মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়। প্রধান অতিথি হিসেবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এ সময় সেসরিকের মহাপরিচালক নেবিল দাবুরসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ২০১৮ সালে ঢাকায় অনুষ্ঠিত ওআইসি পর্যটনমন্ত্রীদের সম্মেলনে ঢাকাকে ওআইসি সিটি অব ট্যুরিজম ২০১৯ ঘোষণা করা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335