এসব নিয়ম মানলে ত্বকের জেল্লা থাকবে সারা বছর

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : ধুলো-বালি, মেক-আপ, কড়া রোদ কিংবা শীতে ঠাণ্ডায় ত্বকের হারিয়ে ফেলা জেল্লা ফেরাতে অনেকেই মাসে মাসে পার্লারে গিয়ে টাকা খসিয়ে আসেন। কিন্তু কাজের কাজ তেমন কিছুই হয় না। কারণ হারানো জেল্লা ফেরাতে তা যথেষ্ট নয়। তাই ত্বকের যত্নের কথা ভাবতে হলে নিয়মিত কিছু নিয়ম মেনে চলুন। ভালো ত্বক পেতে হলে খাদ্যাভ্যাসে বদল আনাও খুব জরুরি। তেল, মশলা যতটা সম্ভব এড়িয়ে চলুন। তার জায়গায় তাজা সবজি এবং ফল রাখুন। পর্যাপ্ত পরিমান পানি পান করুন। এছাড়া দৈনন্দিন জীবনে আনুন পরিবর্তন।

জানুন কী করলে ত্বকের জেল্লা হারাবে না:

► দীর্ঘক্ষণ এসিতে বসে কাজ করেন? তাহলে সময় করে অবশ্যই ২-৩ বার মুখ ধুয়ে নিন।

► নিজের ত্বককে চিনতে শিখুন। অয়েল গ্ল্যান্ড ওভার অ্যাকটিভ হলে ত্বকে তৈলাক্তভাব আসে। আর লেস অ্যাকটিভ হলে শুষ্ক হয় ত্বক। আপনার ত্বক কেমন আগে তা বুঝে নিন। সেই অনুসারে পদক্ষেপ গ্রহণ করুন।

► মুখের চামড়া নরম হয়। স্ক্রাব দিয়ে বেশি না ঘষাই উচিত।

► সানস্ক্রিন লাগানোর সময় তাতে এক ফোঁটা পানি মিশিয়ে নিন। এতে ঘাম হবে না। আবার পানি এমনিতেই ময়শ্চারাইজার। তাই উপকার পাবেন।

► শুধু সানস্ক্রিনই নয়, মুখে যে ক্রিমই ব্যবহার করুন না কেন, তাতে একটু পানি মিশিয়ে নেবেন। ত্বক নরম থাকবে।

► প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে কিছু কথা মাথায় রাখবেন। সে সবের উপাদান ১০০ শতাংশ হারবাল হলে ভালো হয়। তবে নকল যেন না হয়।

► যাদের তৈলাক্ত ত্বক, তারা চারকোল এবং পার্ল ফেসওয়াশ ব্যবহার করুন। এতে তৈলাক্তভাব কিছুটা হলেও কমে।

► ফ্রুট প্রোটিন আবার শুষ্ক ত্বকের জন্য। তৈলাক্তও নয় আবার শুষ্কও নয়, এমন ত্বক যাদের তারা গোল্ড এবং রেডিয়ান্ট গ্লো প্যাক ব্যবহার করলে ভালো।

► সময় পেলে ঘরোয়া পদ্ধতিও ট্রাই করতে পারেন। যেমন, ত্বক শুষ্ক হলে পাকা পেঁপে, ৩-৪ চিমটে কফি ও গুঁড়ো দুধের প্যাক তৈরি করে মুখে লাগান। পাকা কলা ও মধুর প্যাকও শুষ্ক ত্বকের জন্য ভালো। অলিভ অয়েল ও মধুর প্যাকও শুষ্ক ত্বকে কাজ দেয়। তৈলাক্ত ত্বক হলে আদার রস, মধু, লেবু এবং চালের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে লাগান।

► ব্রণ দূর করতে মুলতানি মাটির সঙ্গে লবঙ্গের পানি মিশিয়ে মুখে লাগান।

► তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা বেশি। নিয়ম করে চিরতার পানি খেলে তা কমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *