বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:০২ অপরাহ্ন

জাপান সব সময় আমার হৃদয়ের কাছাকাছি

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, শৈশব থেকেই জাপান নিয়ে তার আগ্রহ ছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাধ্যমে তার মধ্যে এই আগ্রহ তৈরি হয়েছে এবং তিনি বাংলাদেশকে আরেকটি জাপানে পরিণত করতে চান। সোমবার জাপান টাইমসে প্রকাশিত এক নিবন্ধে এ কথা লিখেছেন তিনি। সরকারি সফরে পূর্ব এশিয়ার দেশটিতে পৌঁছানোর আগের দিন (২৭ মে) নিবন্ধটি প্রকাশিত হয়েছে।

প্রধানমন্ত্রী লিখেছেন, শৈশব থেকেই জাপান নিয়ে আমার বিশেষ আগ্রহ ছিল। আমি জাপানের শিল্প, ক্যালেন্ডার, ডাকটিকিট, পুতুল ইত্যাদি সংগ্রহ করতাম। জাপান সব সময় আমার হৃদয়ের কাছাকাছি ছিল।

প্রধানমন্ত্রী আরও লিখেছেন, বাবার কাছ থেকেই এটা আমার মধ্যে এসেছে। আমার দেশকে আরেকটি জাপান বানানোর জন্য তার কাছ থেকেই অনুপ্রেরণা পাই। জাপানে একটি আশা ও সম্প্রীতির নতুন যুগ শুরু হয়েছে। নতুন এই যুগ আমাদের আরও ঘনিষ্ঠ করুক,গভীরভাবে যুক্ত করুক এবং আমাদের শিশুদের জন্য একটি নিরাপদ ও সমৃদ্ধ পৃথিবী নির্মাণে সহযোগিতা করুক।

দ্বিপক্ষীয় আস্থা ও সহযোগিতাকে ভিত্তি করে বাংলাদেশ ও জাপানের মধ্যে সব সময় ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করেছে বলেও নিবন্ধে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তিনি আরও উল্লেখ করেছেন,নিজেদের খাবারের টাকা বাঁচিয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাশে দাঁড়িয়েছেন জাপানি শিক্ষার্থীরা। ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দেশগুলোর একটিও জাপান।

শেখ হাসিনা লিখেছেন, আমাদের উভয় দেশের পতাকারও অনেক মিল রয়েছে। আমাদের জাতির জনক শেখ মুজিবুর রহমান বলতেন, জাপানের পতাকা তাকে সূর্যোদয়ের দেশ এবং লাখো মানুষের আত্মত্যাগে অর্জিত স্বাধীনতা ও আমাদের সবুজ ক্ষেতের কথা মনে করিয়ে দেয়। বঙ্গবন্ধু আমাদের উৎসাহ দিয়েছেন জাপানের কৃষি থেকে শিল্পায়নে রূপান্তরের প্রক্রিয়া অনুসরণ করার জন্য। উভয় দেশের মধ্যে দৃঢ় সম্পর্কের ভিত্তি রচিত রয়েছে বঙ্গবন্ধুর ১৯৭৩ সালের অক্টোবরের ঐতিহাসিক সফরে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335