শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

পুষ্প বেগমের বুক জুড়াল কুড়িয়ে পাওয়া শিশু

পুষ্প বেগমের দুই মেয়ে। একটি ছেলের স্বপ্ন ছিল বহুদিনের। ১৪ বছর পর সেই স্বপ্নই যেন পুরণ হলো প্রবাসীর স্ত্রী পুষ্পের। রাস্তায় কুড়িয়ে পেলেন এক ফুটফুটে ছেলে নবজাতক। আর এতেই খুশিতে আত্মহারা পুরো পরিবার।

প্রতিদিনের মতো রোববার ভোরে প্রাতঃভ্রমণে বের হন মানিকগঞ্জ সদর উপজেলার দিঘী ইউনিয়নের কাগজীনগর গ্রামের সৌদি প্রবাসী নিজাম উদ্দিনের স্ত্রী পুষ্প বেগম। সঙ্গে ছিলেন আরও দুই নারী। গ্রামের মেঠ পথ দিয়ে হাঁটার সময় পাশের বাঁশঝাড়ে তারা নবজাতকের কান্নার আওয়াজ পান। সাহস করে এগিয়ে গিয়ে দেখতে পান কাপড়ে মোড়ানো এক সদ্য নবজাতক। নবজাতকের স্বজনদের দেখতে না পেয়ে মাতৃস্নেহে বুকে তুলে নেন পুষ্প।

পুষ্প বেগম জানান, তার দুই মেয়ে। বড় মেয়ে মুক্তাকে (২৩) বিয়ে দিয়েছেন। ছোট মেয়ে স্বপ্না আক্তার (১৪) এসএসসি পরিক্ষার্থী। একটি ছেলে সন্তানের খুবই শখ ছিল তার। কুড়িয়ে পাওয়া এই ছেলে শিশুকে পেয়ে তিনি মহাখুশি। ভিডিওকলে স্বামীকেও নবজাতকটি দেখিয়েছেন। তিনিও অনেক খুশি হয়েছেন।

পুষ্প জানান, কেউ যদি দাবি না করেন তাহলে তিনিই বাচ্চাটিকে সন্তানের মর্যাদা দিয়ে লালন-পালন করতে আগ্রহী। তিনি ওই নবজাতকের নাম রেখেছেন আল-আমিন।

এদিকে রাস্তায় নবজাতক কুড়িয়ে পাওয়ার খবরে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। নবজাতকের মা কে, তার স্বজনই বা কারা এটা খোঁজার চেষ্টা করছেন স্থানীয়রা। শিশুটিকে একনজর দেখতে রোববার দিনভর পুষ্প বেগমের বাড়িতে লোকজনের ভিড় লেগে ছিল।

অনেকই বাহবা দিচ্ছে পুষ্প বেগমকে। কারণ সঠিক সময় যদি শিশুটি উদ্ধার না হতো তাহলে হয়তো শিয়াল কুকুরের খাবারে পরিণত হতো এটি।

নবজাতককে দেখতে আসা কমলা বেগম ও মমতাজ বেগম জানান, ১০ মাস ১০ দিন গর্ভে ধারণ করে যে মা তার সন্তানকে রাস্তায় ছুড়ে ফেলে, সে মা নামের কলঙ্ক। নিজেদের পাপ থাকতে পারে। কিন্তু শিশুতো নিষ্পাপ।

স্থানীয় ইউপি সদস্য ফুল চাঁন মিয়া জানান, রাস্তার পাশ থেকে নবজাতক কুড়িয়ে পাওয়ার ঘটনা পুষ্প বেগম তাকে জানিয়েছেন। তিনি শিশুটিকে দেখেছেন। বিষয়টি চেয়ারম্যান ও স্থানীয় প্রশাসনকে অবগত করেছেন। পুষ্প বেগম যাতে মায়ের মমতায় শিশুটিকে আইনগতভাবে লালন-পালন করতে পারেন সে ব্যবস্থা করা হবে।

এদিকে মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান জানান, সদর উপজেলার দিঘী ইউনিয়নের কাগজীনগর গ্রামে নবজাতক কুড়িয়ে পাওয়ার সংবাদ তিনি শুনেছেন। সঠিক সময় নবজাতককে উদ্ধার করায় তিনি পুষ্প বেগমকে ধন্যবাদ দেন। সেইসঙ্গে বলেন, কেউ যদি এই নবজাতকের দাবি নিয়ে আসেন তাহলে আদালতের মাধ্যমে নবজাতকটিকে হস্তান্তর করা হবে। এর আগ পর্যন্ত ওই নবজাতকটি নিজাম উদ্দিনের স্ত্রী পুষ্প বেগমের কাছে থাকবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335