শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের সংগ্রহ ২৪৭

নিউজিল্যান্ড সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশকে ২৪৮ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়েছে সফরকারী বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ। তাছাড়া মুশফিকুর রহিম ৬২ ও সাব্বির রহমান করেছেন ৪০ রান।

লিঙ্কনে একমাত্র প্রস্তুতি ম্যাচে স্বাগতিকদের আমন্ত্রণে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা সুখকর হয়নি বাংলাদেশের। এদিন ইনিংসের গোড়াপত্তন করতে নামেন লিটন দাস ও মুমিনুল হক। তবে উদ্বোধনী জুটিতে এদিন দলকে শুভ সূচনা এনে দিতে পারেননি তারা।

ব্যর্থতার পরিচয় দিয়ে ইনিংসের চতুর্থ ওভারে ১০ বলে ৬ রান করে সাজঘরে ফিরেন মুমিনুল। তার বিদায়ের ৩ বলের মধ্যে সাজঘরের পথ ধরেন লিটনও। আউটের আগে ১০ বল মোকাবিলায় ৩ রান করেন তিনি। এরপর ক্রিজে মুশফিকের সঙ্গে যোগ দেন সৌম্য সরকার। তবে বিপর্যয়ের হাত থেকে দলকে রক্ষা করার বিপরীতে উল্টো দলের বিপর্যয় বাড়িয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনিও।

৯ বলে ১ রান করা সৌম্যর বিদায়ের পর সুবিধা করতে পারেননি মোহাম্মদ মিথুনও। ৫ বল মোকাবিলায় আউট হয়েছেন ১ রান করে আর এতে দলীয় ৩১ রানে ৪ উইকেটের পতন ঘটে সফরকারীদের। এরপর পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন মুশফিক ও রিয়াদ।

দু’জনে মিলে এ উইকেট জুটিতে স্কোরবোর্ডে যোগ করেন ১০৮ রান। অর্ধশতকের দেখা পান উভয় ব্যাটসম্যানই। ৮ চারের সাহায্যে ৪৬ বলে অর্ধশতক তুলে নেন মুশফিক। তার অর্ধশতক পূর্ণের কিছুক্ষণ পর অর্ধশতকের দেখা পান রিয়াদও। ৬৬ বল মোকাবিলায় ৭ চারে কাঙ্ক্ষিত মাইলফলকের দেখা পান তিনি।

দলের বিপর্যয়ে ত্রাতা হয়ে অর্ধশতক পূর্ণ করলেও, দুই ব্যাটসম্যানের কেউ-ই তা পরিণত করতে পারেননি তিন অঙ্কে। ৬১ বলে ৬২ রানের ইনিংস খেলে মুশফিক বিদায় নিলে দলীয় ১৩৯ রানে পঞ্চম উইকেট হারায় টাইগাররা।

মুশফিক ফিরে যাওয়ার পর সাব্বিরকে সঙ্গে নিয়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যেতে থাকেন রিয়াদ। দু’জনে মিলে গড়েন ৩৫ রানের জুটি। এরপর বড় শট খেলতে গিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ থার্ডম্যানে ক্যাচ দিলে বিচ্ছিন্ন হয় জুটিটি।

আর এতে থামে তার ৮৮ বলের ৭২ রানের ইনিংস। ১০ চারের সাহায্যে এ রান করেন তিনি। তার বিদায়ে দলীয় ১৭৪ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ।

তার কিছুক্ষণ পর অধিনায়ক মিরাজও সাজঘরে ফিরলে ১৯১ রানে ৭ উইকেট হারিয়ে ফের চাপে পড়ে সফরকারীরা। দলের এমন পরিস্থিতিতে লড়ে যান সাব্বির। ৪১ বলে ৬ চারে ৪০ রানের ইনিংস খেলে তিনিও আউট হলে বড় সংগ্রহের সম্ভাবনা থেকে বঞ্চিত হয় সফরকারীরা।

শেষ দিকে নাঈম হাসানের অপরাজিত ১৭ ও মোস্তাফিজের ১২ রানে ভর করে অল-আউট হওয়ার আগে স্কোরবোর্ডে ২৪৭ রান যোগ করতে সক্ষম হয় সফরকারীরা।

স্বাগতিক বোলারদের মধ্যে ম্যাকপিক ৩৮ রানের বিনিময়ে নিয়েছেন সর্বোচ্চ ৪ উইকেট।

সংক্ষিপ্ত স্কোরকার্ড-

বাংলাদেশ একাদশ: ৪৬.১ ওভারে ২৪৭ অলআউট।
লিটন ৩(১০), মুমিনুল ৬(১০), সৌম্য ১(৯), মুশফিক ৬২(৬১), মাহমুদউল্লাহ ৭২(৮৮), সাব্বির ৪০(৪১), মিরাজ ৭(৮), নাঈম ১৭*(২৩), শফিউল ৪(৮), মোস্তাফিজ ১২(১৪); ম্যাকপিক ৮.১-০-৩৮-৪।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335