শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

সৌদি আরবে বিপ্লব ঘটে যেতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি বাবার নিপীড়ন থেকে বাঁচতে সৌদি থেকে পালানোর আকুতি জানিয়ে টুইট করেছেন আল-মান্দিল নামের এক তরুণী। তার আগে সৌদি আরব থেকে পালিয়েছেন রাহাফ আল-কুনুন নামের আরেক তরুণী। কুনুনকে সম্প্রতি আশ্রয় দিয়েছে কানাডা।

রক্ষণশীল সৌদিতে নারীদের কোন স্বাধীনতাই নেই। অনেক নারীই সেখানে পরিবারের পুরুষদের নির্যাতনের শিকার হচ্ছেন। ফলে দেশ ছেড়ে পালাতে চান তারা।

সৌদি নারীদের স্বাধীনতার পক্ষে ব্রিটিশ রক্ষণশীল দলের সদস্য ক্রিসপিন ব্ল্যান্ট হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সৌদিতে সংস্কার না ঘটলে এবং মত প্রকাশের দায়ে জনগণের বিরুদ্ধে দমন-পীড়ন বন্ধ না হলে সৌদি আরবে পর্যায়ক্রমে বিপ্লব ঘটে যেতে পারে।

ব্রিটিশ সংসদীয় কমিটির প্রধান ব্ল্যান্ট আরো বলেন, সৌদি রাজতন্ত্র এবং সরকারকে টিকিয়ে রাখতে হলে দেশটিতে সুশীল সমাজের প্রয়োজনীয়তার কথা রিয়াদকে বুঝতে হবে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্টে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলেন তিনি। ব্ল্যান্ট আরো বলেন, পরামর্শের ভিত্তিতে পরিচালিত রাজতন্ত্রের বিকল্প হলো কঠোর রাজতন্ত্র আর এর পরিণাম হলো বিপর্যয় এবং পর্যায়ক্রমে বিপ্লব।

সোমবার একটি অডিও বার্তায় আল-মান্দিল তার পরিবারের বিরুদ্ধে অভিযোগ করেন যে, তুচ্ছ কিছু বিষয় নিয়ে তার বাবা তাকে মারধর করেছেন। এমনকি তার শরীরে আগুনও দিয়েছেন। মান্দিলের মতো দেশটিতে বহু নারীই প্রতিনিয়ত এমন হেনস্তার শিকার হচ্ছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335