শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন

কাবা প্রাঙ্গণ ছেয়ে গেছে কালো ঘাসফড়িংয়ে

আন্তর্জাতিক ডেস্ক- মুসলিমদের পবিত্রতম স্থান সৌদি আরবের মক্কায় কাবার প্রাঙ্গণ ছেয়ে গেছে ঘাসফড়িংয়ে। শুক্রবার সকাল থেকেই পালে পালে আসতে থাকে ফড়িং।

জুমার দিনে বিপাকে পড়েন মুসল্লিরা। পরিচ্ছন্নতাকর্মীদের রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে এসব পতঙ্গ পরিষ্কারে। পতঙ্গ দমনে ব্যবহার করা হচ্ছে কীটনাশক।

ডাকা হয়েছে কীটপতঙ্গ দমন বিশেষজ্ঞদের। কর্মকর্তারা জানিয়েছেন, কালো ঘাসফড়িং দমনে ২২টি দলে ভাগ হয়ে ১৩৮ জন কাজ করছেন। তাদের কাছে রয়েছে ১১টি বিশেষ ধরনের যন্ত্র।

সংবাদমাধ্যম আল আরাবিকে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা আশ্বস্ত করে বলেছেন, ‘আমরা সর্বোচ্চ চেষ্টা করছি, পতঙ্গ দমন করে আল্লাহর ঘরের মেহমানদের স্বস্তি নিশ্চিত করতে।’

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইলের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে যেমন কাবা প্রাঙ্গণে পালে পালে ঘাস ফড়িং উড়তে দেখা গেছে, তেমনি ছবিতে বিপুল পরিমাণ মৃত ঘাস ফড়িং পরিষ্কার করতে দেখা গেছে কর্মীদের।

প্রকাশিত হয়েছে, বিশাল বড় চত্বরের পুরোটা জুড়ে ছড়িয়ে থাকা মরা ঘাস ফড়িংয়ের ছবি। ভিডিওচিত্রে দেয়ালে দেয়ালে বসে থাকতে দেখা গেছে কালো ঘাসফড়িংয়ের পালকে।

আরও পড়ুন-

এবার কাবার মিনার ছুঁয়ে গেল পূর্ণিমার চাঁদ!

ইসলাম ডেস্ক- মুসলিম উম্মাহর হৃদয়ের স্পন্দন পবিত্র কাবা শরিফ। আর চাঁদ হলো সুন্দরের তুলনা ও সুন্দরের প্রতীক। ২৩ ডিসেম্বর দিবাগত রাত ২৪ ডিসেম্বর ২০১৮’র প্রথম প্রহরে পূর্ণিমার চাঁদ দ্বিতীয় বারের মতো দুনিয়ার সবচেয়ে মর্যাদার স্থান পবিত্র কাবাঘরের একেবারেই ওপর নেমে এসেছে।

পবিত্র নগরী মক্কার অধিবাসীসহ সেখানে অবস্থানরত মুসলিম উম্মাহ অভাবনীয় ও সম্পূর্ণ ব্যতিক্রম এ দৃশ্য ফের অবলোকন করলো। পরিপূর্ণ চাঁদের আলোয় কাবা শরিফে উপস্থিত প্রত্যেকের অন্তরকেই যেন নিষ্পাপ আত্মার আলিঙ্গনে আবদ্ধ করেছে।

এর আগে গত ২৬ নভেম্বর দিবাগত রাতে প্রথম বার পবিত্র কাবা ঘরের ওপর চাঁদ দেখা গিয়েছিল, তবে সেটি ছিল অনেক ওপরে। কিন্তু আজকে চাঁদ তার পূর্ণ আকৃতি সুস্পষ্ট করে কাবা ঘরের ওপর প্রায় ১ ঘণ্টা (৫৮ মিনিট) অবস্থান করে।

আজ (২৪ ডিসেম্বর) রাত ১২ টা ২৮ মিনিটে পবিত্র কাবা ঘরের ওপর চাঁদ স্থির হয়। আর তা কাবা ঘরের ওপর থেকে যখন সরে যায় তখন ঘড়ির কাটায় রাত ১টা ৩১ মিনিট।

আলোকচিত্র শিল্পীর ক্যামেরায় সে দৃশ্য ওঠে এসেছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335