শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন

সত্যিই কী পাকিস্তানে অবতরণ করেছে ইসরায়েলি বিমান?

ইসরায়েলের সংবাদপত্র দৈনিক হারেৎজের সম্পাদক আভি স্ক্রাফের টুইটে দেয়া এক তথ্য পাকিস্তান জুড়ে বিতর্কের জন্ম দিয়েছে। তিনি এক টুইট বার্তায় দাবি করেন যে, ইসরায়েলের একটি ব্যবসায়িক জেট বিমান পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপর সেখানে প্রায় ১০ ঘণ্টা থাকার পর তেল আবিব ফিরে এসেছে বিমানটি।

তিনি বলছেন, তেল আবিব থেকে পাকিস্তানের উদ্দেশে ছেড়ে যাওয়া বিমনাটি জর্ডানের রাজধানী আম্মানে যাত্রাবিরতি নেয়। শুক্রবার সন্ধ্যায় পাকিস্তানে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে যে, ইসলামাবাদ বিমানবন্দরে ইসরাইলের একটি বিমান অবতরণ করেছে। এ ঘটনার পর দেশটির রাজনীতিতে বেশ উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ তেল আবিব থেকে আসা বিমানের ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণের অভিযোগ অস্বীকার করেছে। তারা বলছে, ইসরায়েলের কোনো বিমান পাকিস্তানের বিমানবন্দরে অবতরণ করেনি। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এবং তথ্যমন্ত্রী ইসরায়েলের বিমান অবতরণের খবরকে ভিত্তিহীন বলে অভিহিত করেছেন।

সরকারের পক্ষ থেকে এ ঘটনার সত্যতা নেই বলে দাবি করা হলেও দেশটির বিরোধীদলগুলো এ ঘটনার উপযুক্ত ব্যাখ্যা চেয়েছেন। এমন সময় এ ঘটনা ঘটলো যার দুদিন আগে ২০ বছর পর গোপনে ওমান সফর করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

নেতানিয়াহু তার টুইটার অ্যাকাউন্টে এ সফরে তার আলোচনার একটি ভিডিও পোস্ট করার পরই তার এ সফরের কথা জনা যায়। নেতানিয়াহুর এ সফরের পর ওমান মধ্যপ্রাচ্যে ইসরায়েলকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার কথা বলেছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আবদুল্লাহ বাহরাইনে এক নিরাপত্তা সম্মেলনে বলেন, বর্তমানে এই অঞ্চলে ইসরায়েল যে একটি স্বাধীন রাষ্ট্র, সেটা আমরা বুঝতে পারছি।

তবে হারিজের সম্পাদক আভি স্ক্রাফের টুইটে দেয়া এ তথ্য অস্বীকার করেছেন পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি। তিনি বলেছেন, পাকিস্তান ইসরায়েলকে স্বীকৃতি দেবে না, তাই তাদের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক থাকার সুযোগ নেই। কোনো জরুরি অবস্থা ছাড়া ইসরায়েলের বিমান পাকিস্তানে অবতরণ করার প্রশ্নই আসে না।

এদিকে দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীও এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেছেন, পাকিস্তান সরকার গোপনে ইসরায়েল কিংবা ভারত কারও সঙ্গেই আলোচনা করবে না।

তবে পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজের (পিএমএল-এন) নেতা আহসান ইকবাল বলেছেন, তথ্যমন্ত্রীর প্রতিক্রিয়া দেখেই মনে হচ্ছে যে, সরকার কোনও কিছু গোপন করতে চাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335