শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

সাপাহারে অনাবৃষ্টিতে ধান ক্ষেতের বেহাল দশায় হতাশাগ্রস্থ ধানচাষীরা!

 

মনিরুল ইসলাম, সাপাহার(নওগাঁ) প্রতিনিধি: উত্তরাঞ্চলের মধ্যে বরেন্দ্রএলাকা সাপাহার উপজেলা কৃষি প্রধান এলাকা বলে খ্যাত। চলতি মৌসুমে অনাবৃষ্টির ফলে রোপা আমন ধানের বে-হাল অবস্থায় হতাশাগ্রস্থ হয়ে পড়েছে এলাকার ধান চাষীরা।
উপজেলার বিভিন্ন ধানক্ষেতে সরেজমিনে গিয়ে জানা যায়, চলতি মৌসুমে বরেন্দ্র খ্যত এলাকা সাপাহারে অনাবৃষ্টির ফলে স্বাভাবিক ফলনের তুলনায় প্রায় ৪০শতাংশ ফলন কম হতে পারে বলে জানান এলাকার ধানচাষীরা। এতে করে ধানচাষীরা অনেকটা হতাশ বলেও প্রতিবেদকদের জানিয়েছেন।
অনেক ধানচাষী আক্ষেপ করে জানান, “আমরা এগ্রিমেন্ট চুক্তির মাধ্যমে বছরে রোপা আমন ধান প্রতি বিঘায় ১৮-২০ মনের দরে মহাজনের কাছ থেকে জমি নিয়ে ধান চাষ করে আসছি। বছরে প্রায় প্রতি বিঘাতে ১৮-২০ মন ধান উৎপন্ন হয়। যাতে করে আমরা অনেকটাই চিন্তামুক্ত থাকি। কিন্তু বর্তমান সময়ে আবহাওয়া প্রতিকুল হওয়ার ফলে চলতি বছরে ১০ হতে সর্বোচ্চ ১৫মন ধান উৎপন্ন হতে পারে। যাতে করে খরচ উঠাতে অনেকটা বেগ পেতে হতে পারে”।
বর্তমানে আবহাওয়ার কোন পরিবর্তন না ঘটে একই অবস্থায় বিরাজমান থাকলে কিছু কিছু জমিতে ধানের ফলন না হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন একাধিক ধানচাষীরা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335