শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন

কোনো দল জোটে না থাকতে চাইলে জোর করার কিছু নেই-ফকরুল

জিটিবি নিউজডেস্কঃ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে আন্দোলনের জন্য নতুন করে জোট করেছে বিএনপি। এই জোট নিয়ে বিভিন্ন জায়গায় আলোচনা-সমালোচনা চলার মধ্যে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট থেকে বেরিয়ে গেছে দুটি শরিক দল। জোট ত্যাগী দল দুটি বিএনপির বিরুদ্ধে একক কর্তৃত্ব চর্চা ও শরিক দলগুলোকে অন্ধকারে রাখার অভিযোগ তুলেছে। যদিও বিষয়টিকে রাজনীতির অংশ হিসেবে দেখছে বিএনপি এবং এতে বড় ধরনের কোনো সমস্যা দেখছে না।

বিএনপির বিরুদ্ধে জোটের অন্য শরিক দলগুলোকে অন্ধকারে রাখার অভিযোগ এনে আজ মঙ্গলবার বিকেলে ২০-দলীয় জোট থেকে বেরিয়ে গেছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। দল দুটি বলছে, তারা ২০-দলীয় জোটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। দল দুটি মনে করছে, জাতীয় ঐক্যফ্রন্টের নামে ‘১/১১-এর কুশীলব ও মাইনাস টু ফর্মুলা বাস্তবায়নকারীরা’ ঐক্যবদ্ধ হচ্ছে। এ কারণে বিএনপি তার সব নৈতিক অবস্থান থেকে বিচ্যুত হয়েছে।

২০১৬ সালের জানুয়ারি মাসে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট থেকে বেরিয়ে গিয়েছিল ইসলামী ঐক্যজোট। তার আগেও এই জোটে ভাঙন এসেছিল। ২০১৫ সালের সেপ্টেম্বরে শেখ শওকত হোসেনের নেতৃত্বাধীন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এই জোট থেকে বেরিয়ে যায়। তখন দলটি অভিযোগ করেছিল, ২০ দলের জোটে বিএনপি-জামায়াত সব সিদ্ধান্ত চাপিয়ে দেয়, অন্যদের কথা বলার সুযোগ দেয় না। এ কারণে তারা জোটে থাকেনি।

জোটের বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, কোনো দল জোটে না থাকতে চাইলে জোর করার কিছু নেই। নির্বাচন সামনে থাকায় হয়তো কোনো প্রলোভনের কারণে তারা (ন্যাপ-এনডিপি) জোট ছেড়েছে। রাজনীতিতে জোট গড়া, জোট ভাঙা এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। এটি নিয়ে খুব বেশি ভাবার কিছু নেই।

গত শনিবার গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। এই ফ্রন্টের ঘোষণায় নির্বাচনের আগে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দিয়ে সর্বদলীয় গ্রহণযোগ্য সরকার গঠন এবং খালেদা জিয়াসহ সব রাজবন্দীর মুক্তির দাবি করা হয়েছে। যদিও শর্ত না মানার কারণ দেখিয়ে জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেয়নি বিকল্পধারা বাংলাদেশ। জাতীয় ঐক্যের প্রশ্নে বিকল্পধারা প্রথম থেকেই কিছু শর্ত দিয়ে আসছিল। এসব শর্তের কারণে বারবার ঐক্যপ্রক্রিয়া গঠনের কাজ পিছিয়ে যাচ্ছিল। পরে বিকল্পধারাকে বাদ রেখেই জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335