শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

রাস্তার মাঝে দাগ দেওয়া হয় কেন?

চলার সময় আমরা প্রায়ই রাস্তায় টানা হলুদ ও সাদা লাইন দেখি। তবে এর অর্থ জানা রয়েছে আপনার? গাড়ির ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষার দেওয়ার সময় অনেকেই হয়তো এ বিষয়ে জানেন। কিন্তু গাড়ি ড্রাইভ না করলেই যে জানবেন না, তা তো নয়। অন্তত জরিমানা এড়াতে এটা জেনে রাখা ভাল৷ তার চেয়েও বড় কথা, এই অজ্ঞতার জন্য হয়তে দুর্ঘটনার শিকার হতে পারেন আপনিও।

জরিমানার কথা বাদ দিলেও নিজের নিরাপত্তার জন্যই বিষয়টি জেনে রাখা জরুরি। কারণ যে হারে সড়ক দুর্ঘটনা বাড়ছে, তাতে এমন আশঙ্কা থেকেই যায়।

এত ভনিতা না করে এবার মূল প্রসঙ্গে ফেরা যাক। এক কথায়, আপনি কোথায় ওভারটেক করতে পারবেন, আর কোথায় পারবেন না, তা এই লাইনেই বুঝিয়ে দেওয়া হয়। ভাঙা ভাঙা সাদা লাইন যদি দেখেন, তার অর্থ, ওই রাস্তায় আপনি লেন বদলাতে পারেন, কিন্তু, তা সাবধানে, সতর্কতার সঙ্গে করতে হবে।

আর রাস্তায় টানা হলুদ দাগ আপনাকে ওই রাস্তায় ওভারটেক করার অনুমতি দেয়। কিন্তু হলুদ লাইন ক্রস করে বের হতে পারবেন না। আর দুটো হলুদ লাইন পাশাপাশি সমান্তরাল ভাবে গেলে আপনি কোনোভাবেই লাইনের বাইরে বের হতে পারবেন না। এ তথ্য জানার পর সচেতন হয়ে যাওয়া ভালো। এতে আপনারই মঙ্গল। বিষয়টি জেনে যাওয়ার পর যাতে কোনোভাবেই আর ভুলটা না হয়। সড়ক নিরাপদ হলে আপনিও নিরাপদ। আপনি নিরাপদ হলে সড়কও নিরাপদ হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335