শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

আবার ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা নিশ্চিত করা হবে-সজীব ওয়াজেদ

জিটিবি নিউজডেস্কঃ প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা নিশ্চিত করা হবে। এটা আমি কথা দিচ্ছি।’

বুধবার (২৫জুলাই) বেলা ১১টার দিকে আনুষ্ঠানিকবাবে ফাইভ-জির পরীক্ষামূলক সংযোগ চালুর অনুষ্ঠানে তিনি একথা বলেন। রাজধানীর স্থানীয় একটি হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফাইভ-জি সেবার পরীক্ষা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বিটিআরসির সচিব শ্যাম সুন্দর শিকদার, রবির এমডি ও সিইও মাহতাব উদ্দিন, হুয়াওয়ে বাংলাদেশের সিইও ঝ্যাং জেনজুন।

সরকারের সহযোগিতায় মোবাইল অপারেটর রবিকে সঙ্গে নিয়ে এই ফাইভ-জি সামিটের আয়োজন করে চীনের টেলিকমিউনিকেশন এবং প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। ফাইভ-জির পরীক্ষা চালাতে হুয়াওয়েকে এক সপ্তাহের জন্য স্পেকট্রাম বরাদ্দ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।

পরীক্ষামূলকভাবে ফাইভ-জি চালু হলেও এখনই এর সেবা মিলবে না ভোক্তা পর্যায়ে। এই সংযোগ শুধু ফাইভ-জি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানগুলো ব্যবহার করতে পারবে।

জয় বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় এসে টু‌-জি ইন্টারনেট চালু ক‌রে। এর প‌রের বার এসে থ্রি‌-জি চালু ক‌রে। আর এবার ক্ষমতায় এ‌সে ফোর-‌জি চালু করে‌ছে। আগামীতে ক্ষমতায় এসে ফাইভ-‌জি চালু কর‌বে।’

‌অন্য দেশের তুলনায় সব‌চে‌য়ে কম দা‌মে ইন্টার‌নেট বাংলা‌দেশ সরকারই দি‌চ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘দশ বছর আগে দে‌শে ইন্টার‌নে‌টের দাম যা ছিল তার ৯৯ শতাংশ ক‌মে‌ছে।’ এসময় তি‌নি বাংলা‌দেশে টে‌লিযোগা‌যো‌গে কা‌নেক‌টি‌ভি‌টি যেভা‌বে সম্প্রসা‌রিত হয়েছে তা অন্য‌দে‌শের চে‌য়ে ভা‌লো বলেও মন্তব্য করেন।

এর আগে, গত ফেব্রুয়ারিতে আনুষ্ঠানিকভাবে দেশে ফোর-জি সেবা চালু হয়। চার মোবাইল ফোন অপারেটরকে ফোর-জি সেবার লাইসেন্স দেয়ার মাধ্যমে দেশে এ সেবার যাত্রা শুরু হয়েছে

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335